বেনসন অ্যান্ড হেজেসের প্রেম কাহিনী

July 25, 2018 12:00 am0 commentsViews: 44

নাসিফুল ইসলাম

ছবি- সংগৃহীত

ধূমপানের সঙ্গে আমরা সকলে বেশ ভালোভাবেই পরিচিত। আর ধূমপান জগতের এক অনন্য পরিচিত নাম হলো ‘বেনসন অ্যান্ড হেজেস’। বেনসন অ্যান্ড হেজেস ১৮৭৩ সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠা করেন রিচার্ড বেনসন ও উইলিয়াম হেজেস। বেনসন আর হেজেস কে নিয়ে বেশ কিছু কাহিনী প্রচলিত আছে। যেগুলো কতটুকু সত্য তা নিয়ে সন্দেহ থাকলেও কাহিনীগুলো বেশ মজার ও অবিশ্বাস্য। এমনই একটি প্রচলিত কাহিনী হলো রিচার্ড বেনসন ও উইলিয়াম হেজেসের প্রেম কাহিনী। কাহিনীটির সত্যতা নিয়ে সন্দেহ থাকলেও যুগ যুগ ধরে লোকমুখে কাহিনীটি অমর হয়ে আছে।

উনিশ শতকের শুরুতে ইংলিশ জনগণ আমেরিকানদের থেকে বেশ সভ্য ছিলো, এ জন্য তারা আমেরিকানদের পছন্দ করত না। সে সময়ে ইংলিশ মেয়ে বেনসন ও আমেরিকান ছেলে হেজেস একে অপরের প্রেমে পড়েছিলো। তাদের দুজনেরই পরিবার এই প্রেম ভালো নিতে পারেননি এবং তাদের এ সম্পর্ক মেনে নেয়নি। তারা অনেক চেষ্টা করে দুজনের পরিবারকে এক করার জন্য কিন্তু তারা ব্যর্থ হয়। ফলে বাধ্য হয়ে তারা দুজনেই আত্মহত্যা করার সিদ্ধান্ত নেয় এবং গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করে।

পরবর্তীতে তাদের পরিবার নিজেদের ভুল বুঝতে পেরে এমন কিছু করতে চায় যা তাদের ইতিহাসে অমর করে রাখবে। তারা সিদ্ধান্ত নেয় যে তারা সিগারেট তৈরি করবে যা যুগ যুগ ধরে মানুষের ঠোঁটে থাকবে আর মানুষ তাদের স্মরণে রাখবে। পরবর্তীতে হয়েছিলও তাই, কেননা বর্তমানে প্রতি সেকেন্ডে পৃথিবীর কোথাও না কোথাও একজন মানুষ বেনসন অ্যান্ড হেজেস সিগারেট পান করে থাকে।

১৮৭৩ সালে প্রতিষ্ঠার পর ১৮৮৫ সালে আলফ্রেড প্যাজেট হেজেস, বেনসন অ্যান্ড হেজেস কোম্পানিকে ব্যাপক সাফল্য এনে দেন এবং ১৯০০ সালে প্রথম কোম্পানির শাখা বের হয় আমেরিকা ও কানাডাতে। ১৯২৮ সালে আমেরিকান শাখাটি উন্মুক্ত করে দেয়া হয় এবং ১৯৫৮ সালে “ফিলিপ মরিস” এর স্বত্ব কিনে নেয়। ১৯৫৫ সালে ইংল্যান্ডের ‘গালাহার’ গ্রুপ ইংল্যান্ড শাখাটি নিজেদের করে নেয়। বর্তমানে ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল, ব্রিটিশ আমেরিকান টোবাকো ও জাপান টোবাকো সারা পৃথিবীতে বেনসন ও হেজেসের মালিকানা অধিকার করে আছে। ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল আমেরিকা ও কানাডাতে ,ব্রিটিশ আমেরিকান টোবাকো এশিয়া মহাদেশে এবং জাপান টোবাকো ইংল্যান্ডে বেনসন ও হেজেসের স্বত্বাধিকার লাভ করে আছে।

Leave a Reply


Editor in Chief: Dr. Omar Faruque

Contributing Correspondent: Shirley Chesney

Dhaka Office: Mazaharul Islam, & Pradip K Paul, London: Dr. Ahmed Hussain

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com