শতাব্দীর দীর্ঘতম পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে রাতে।।

July 27, 2018 12:18 am0 commentsViews: 27
 শতাব্দীর দীর্ঘতম পূর্ণ চন্দ্রগ্রহণ শুক্রবার, ২৭ জুলাই ২০১৮, বাংলাদেশ সময়, মধ্য রাতে দেখতে চলেছে বিশ্ববাসী। এটি হবে একুশ শতকের (২০০১-২১০০) সবচেয়ে দীর্ঘস্থায়ী পূর্ণ চন্দ্রগ্রহণ। এর স্থায়িত্ব হবে সর্বমোট ১ ঘণ্টা ৪৩ মিনিট। চলতি বছরের ৩১ জানুয়ারি যে পূর্ণ চন্দ্রগ্রহণ হয়েছিল তার স্থায়িত্বকাল ছিল ১ ঘন্টা ১৬ মিনিট।

ঢাকার স্থানীয় সময় অনুযায়ী এই চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শুরু রাত ১১টা ১৪ মিনিটে, আংশিক চন্দ্রগ্রহণ শুরু রাত ১২টা ২৪ মিনিটে, পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু রাত ১টা৩০ মিনিটে, পূর্ণ চন্দ্রগ্রহণ সমাপ্ত রাত ৩টা ১৩ মিনিটে এবং আংশিক চন্দ্রগ্রহণ সমাপ্ত হবে রাত ৪টা ১৯ মিনিটে।

কেমন ভাবে সাদা চাঁদ লাল হয়ে যাবে? যখন চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী এসে পড়বে তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়বে। আরও একটু ব্যাখ্যা দেওয়া যাক। সূর্যের সাদা আলো যখনই পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে এসে পড়বে তখন পৃথিবীর নীল রঙের সঙ্গে মিশবে সূর্যের সাদা আলো। আলোক বিচ্ছুরণ হবে। সৃষ্টি হবে লাল আলোর। এতেই রঙেই রাঙা হবে চাঁদ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, টানা ১০৩ মিনিট ধরে ঘটবে এই মহাজাগতিক ঘটনা, যা দীর্ঘতম চন্দ্র গ্রহণের থেকে চার মিনিট কম। পূর্ব আফ্রিকা, মধ্য প্রাচ্য, মধ্য এশিয়ায় সবথেকে পরিষ্কার দেখা যাবে গ্রহণ। আমেরিকায় ৮৩ মিনিট দেখা গেলেও ওই সমস্ত অঞ্চলে পুরো ১০৩ মিনিট ধরেই উপভোগ করা যাবে চন্দ্রগ্রহণ। তবে আবহাওয়া ভাল থাকাটাও গ্রহণ দর্শনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ব্রিটেনের সময় অনুযায়ী রাত সাড়ে আটটায় গ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা ১৩ পর্যন্ত। তারপর থেকে রাত সাড়ে বারোটা পর্যন্ত আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আগামী ২৭ জুলাই সন্ধ্যা থেকে ২৮ জুলাই (শনিবার) ভোর পর্যন্ত মঙ্গলকে জ্বলজ্বল করতে দেখা যাবে আকাশে। গ্রহণের রাতে চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢাকা পড়লে মঙ্গলকে আরও ভালোভাবে নজরে পড়বে।

Leave a Reply


Editor in Chief: Dr. Omar Faruque

Contributing Correspondent: Shirley Chesney

Dhaka Office: Mazaharul Islam, & Pradip K Paul, London: Dr. Ahmed Hussain

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com