টুইটার ব্যবহার শিখুন। ফেসবুক তো আছেই, তারপরও টুইটার কেন, জানুন।

August 22, 2018 6:56 pm0 commentsViews: 63

[২০১৪ সালে রচিত এবং এখনও আপডেট হয় নি। কারও কোন আপডেট থাকলে সংযোজন মন্তব্যে করুন।]
টুইটার দিয়ে আপনি সারাবিশ্বে আপনার বার্তাটি জানিয়ে দিতে পারবেন….. উদাহরণঃ যেমন আপনার বার্তা আপনি @barakobama এভাবে লিখে আমেরিকার প্রেসিডেন্টের কাছে পাঠিয়ে তার দৃষ্টি আকর্ষণ করতে পারবেন… তাই টুইটার দিয়ে @ and # ব্যবহার করতে শিখুন… হ্যাশট্যাগ এর কথা নিচে লিখেছি।
* ফেসবুকের সাথে টুইটারের একটি মৌলিক পাথর্ক্য হল, টুইটার একটি সম্পূর্ণ উন্মুক্ত মাধ্যম। আপনার ফেসবুক পেজ আপনার ব্যক্তিগত সম্পত্তি, এবং আপনার অনুমতি ছাড়া কেউ এতে প্রবেশ করতে পারবে না। টুইটার ঠিক উলটা, এখানে সবাই উঠান পেতে বসে থাকে কোন কুটুম্ব আসার অপেক্ষায়।

কিন্তু লোকে কীভাবে জানবে আপনার বাড়ির ঠিকানা? …

* পৃথিবীজুড়ে অনেক খোলা ময়দান থাকলেও আমরা শুধু আমাদের চেনা কিছু স্থানে যাই, সেখানে ঝুলিয়ে রাখা ব্যানার-ফেস্টূন সচরাচর দেখি। “Follow” করার ধারণাটি এভাবেই কাজ করে। আপনি টুইটারে যাকে “Follow” করবেন, শুধু তার নিজের বা তার সাথে জড়িত ‘tweet’ ক্রমাগত আপডেট হতে দেখতে পাবেন আপনার নীড়পাতায়। অন্য কেউও আপনার আপডেটগুলো তার নীড়পাতায় দেখতে পাবেন, যদি তিনি আপনাকে “Follow” করেন।

Follow মানে আপনি কাউকে Follow করছেন…

Follower মানে আপনাকে যারা Follow করছে…

কিন্তু এমনিতেই দেখতে পেলে ফলো করা কেন?

* টুইটারে একটি শক্তিশালী কমিউনিটি গড়ে উঠে পারষ্পরিক সহায়তার মাধ্যমে। অ্যাকাউন্ট খুলবার পর আপনি একলা পড়ে থাকবেন কোনো এক কোণে। আরও অনেকেই আপনার মতই অবস্থায় থাকবে। সমমনা মানুষদের ফলো করুন, আশা রাখুন যে তারাও আপনাকে ফলো-ব্যাক করবে। এই ইকো-সিস্টেমটি গড়ে না তুললে আপনি তাতক্ষণিক সংবাদ জানতে পারবেন না। একদম মাঠ পর্যায়ে তরতাজা খবর সরাসরি পৌঁছে দিতে পারা টুইটারের বড় শক্তি।

কিন্তু এই কমিউনিটির বাইরেও যে-কারও মনোযোগ আকর্ষণ করে কীভাবে বক্তব্য দেওয়া যায়? …

* আর সব জায়গার মতো টুইটারেও আপনার একটি ঠিকানা আছে। সেটি ব্যবহার করে কেউ আপনার প্রতি বার্তা পাঠাতে পারবে। যেমন, কেউ “@moududhabib কী খবর?” লেখা মানে আমার দৃষ্টি আকর্ষণ করে আমাকে সরাসরি কিছু বলা। আপনি @BBCNews লিখে শুরু করার অর্থ হল বিবিসি তার নীড়পাতায় আপনার এই টুইট দেখতে পাবে, অর্থাৎ তাদের মনোযোগ আকৃষ্ট হবে। এই “@” চিহ্নটি ব্যবহার না করলে আপনার টুইট নিজের পাতাতেই পড়ে থাকবে, আপনার ফলোয়ার ছাড়া কেউ খেয়ালও করবে না।

কিন্তু এ ভাবে ছোট ছোট বালুকণা মিলে মহাদেশ গড়ে উঠে কীভাবে? …
* পল্টনে যেমন অগণিত ক্ষুদ্র মানুষ একত্র হয়ে এক বিশাল আন্দোলনের জন্ম দিতে যাচ্ছে, টুইটারেও মাত্র ১৪০ ক্যারেক্টারের ক্ষুদে বার্তাগুলো একত্র হয়ে অনেক বড় মুভমেন্টের জন্ম দেয়। তবে আন্দোলনের জন্য কোথাও তো জড়ো হলেই হয় না, সব রকম কাজকে একই সুতায় গাঁথতে হয়। এই সুতা হলো হ্যাশট্যাগ (“#”)। এই ট্যাগটি নির্দেশ করে আপনি কী নিয়ে কথা বলছেন। সবাইকে অনুরোধ করা হচ্ছে নিজেদের টুইটে “#Paltan” ব্যবহার করতে। এর দুইটি সুফল আছে — প্রথমত, কেউ Paltan লিখে সার্চ করলেই আপনার টুইট দেখতে পাবে। দ্বিতীয়ত, অনেক অনেক মানুষ Paltan নিয়ে কথা বলতে থাকলে আমজনতা টুইটারে ঢুকলেই দেখতে পাবে যে এই মুহূর্তে Paltan নামে একটা বিষয় টুইটারে “trend” করছে।

ব্যাস, এই তো শিখে গেলেন টুইটিং। এবারে কিছু কৌশলগত কথা বলি।

– শুরুতেই #Paltan লিখে সার্চ করুন। ফলাফল হিসাবে অনেকের টুইট দেখতে পাবেন। এদের মধ্যে সমমনাদের ফলো করুন। তাহলে যেকোনো বার্তা এদের মাধ্যমে ভূত-থেকে-ভূতে পদ্ধতিতে আপনার কাছে পৌঁছে যাবে।

– যে বা যারা প্রতিনিয়ত নতুন নতুন খবর টুইট করছেন তাদের ফলো করুন, একটিমাত্র ক্লিকে “Re-Tweet” করে সেই বার্তা পৌঁছে দিন আপনার নিজের নেটওয়ার্কে।

– @ ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান বরাবর পৌঁছে দিন আপনার বার্তা।

– Paltan চত্বরে ঘুরে ঘুরে ছবি তুলুন, সেই ছবি টূইটারের অ্যাপ ব্যবহার করে মাঠ থেকেই সরাসরি ওয়েবে প্রচার করে দিন। মুহূর্তে এটি পৌঁছে যাবে বিশ্ববাসীর কাছে। আপনার এই ক্ষুদ্র টুইট হয়ে যাবে আগামীর ইতিহাস।

– অন্য যেকোনো মাধ্যমের মতো এখানেও অনেক চোররা ওত পেতে বসে আছে। তারা আপনাকে উত্তক্ত করলে তা উপেক্ষা করুন। কোথাও এদের কু-মতলব চলতে দেখলে জবাব দিন।

– উল্লেখকৃত কিছু অ্যাকাউন্টকে ফলো করুন যাতে তাদের শেয়ার করা যেকোনো কিছু দ্রুত ছড়িয়ে দিতে পারেন, কিংবা উল্লেখযোগ্য কোন ঘটনা সম্পর্কে তৎক্ষণাৎ জানতে পারেন। এভাবে আপনি নিজে কিছু না লিখেও আমাদের বার্তা বহুদূর পৌঁছে দিতে পারবেন।

– @BBCNews, @whitehouse, @HuffingtonPost, @amnesty, ইত্যাদি অ্যাকাউন্ট ফলো করে শুরু করুন। পল্টনে উপস্থিত সবাইকে বলুন টুইটার ব্যবহার করতে, নিজ নিজ অভিজ্ঞতা সরাসরি জানাতে। এই অ্যাকাউন্টগুলো বরাবর টুইট করলে শুরুতে @ ব্যবহার করতে ভুলবেন না।

দ্রুত টুইটারে যোগ দিন। #Paltan হ্যাশট্যাগ ব্যবহার করুন বেশি বেশি করে।

আপনারা নিশ্চিৎভাবে জেনে রাখুন, টুইটার বর্তমান সময়ে সবচেয়ে শক্তিশালী স্বাধীন মাধ্যম বিশেষ করে যারা বিপ্লবকে মন-মননে সবসময় ধারন করে চলেন। এর সবচেয়ে সাম্প্রতিক উদাহরন মিশরের  ঐতিহাসিক বিপ্লবী বিজয়ে টুইটারের গুরুত্বপূর্ণ ভূমিকা। আজই এখন ই টুইটারে সাইন-আপ করুন।

টুইটারে মোবাইল থেকে সবচেয়ে সহজে যেকোন জায়গা থেকে যেকোন মুহুর্তে খুবই কম নেট খরচে স্টাটাস আপডেট দিতে পারবেন। কারন এখানে স্টাটাস লেখার সর্বোচ্চ লিমিট ১৪০ অক্ষর। যেমন (#Shahbag pro-govt gathering,like a Chicken Farm;Govt feeding Biriyani,giving electricity,free wi-fi,Police shelter & cash Money.#Bangladesh) এই টুইট-টাতে ১৪০ টা ক্যারেক্টার আছে। এরচেয়ে বড় একবারে লেখা যায় না। টুইটার চায় সংক্ষেপে মানুষ যেন মূল বার্তাটা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারে।

টুইটারে সাইনআপ করার পরঃ

১. টুইটারের অনেক কিছুই ফেসবুকের মত। তবে অনেক সংক্ষিপ্ত ও গোছানো। আপনি প্রথমেই সমমনা ভাইদের Follow করুন। প্রত্যেকে প্রত্যেককে। এভাবে যদি মাত্র ১০০ জনের একটা নেটওয়ার্ক-ও গড়ে ওঠে, জেনে রাখুন তা ফেসবুকের ১০,০০০ ফ্যানের পেজের চেয়ে কার্যকর ও শক্তিশালী।

২. যেকোন টুইট (ঠিক ফেসবুকের স্টাটাসের মত তবে ওই ১৪০ অক্ষরের মধ্যে) ইংরেতে লিখুন। কারন আমরা ফেসবুক আমাদের নিজস্ব বন্ধুবান্ধবদের নিয়ে চালাই কিন্তু টুইট করবো বিশ্বমিডিয়া ও বিশ্ববাসীকে আমাদের অবস্থা জানাবার জন্য। প্রথমে ইংরেজীতে অভ্যস্থ হতে কিছুটা কষ্ট হবে, ধীরে ধীরে শিখে যাবেন স্মার্টলি ইংরেজীতে মাত্র ১৪০ লেটারের মধ্যে কিভাবে সুন্দর করে একটা খবর ছড়িয়ে দেয়া যায়!

৩. পৃথিবীর প্রত্যেকটি নিউজ সাইট, বিখ্যাত ও প্রভাবশালী ব্যক্তি ও সংগঠনের টুইটার একাউন্ট আছে। তারা নিয়মিত সার্বক্ষণিক লক্ষ্য রাখে সেখানে। তাদেরকে আপনার বার্তাটা পৌছে দেয়া খুব ই সহজ। তাদের নামের আগে @ সাইন যোগ করে কিছু বললেই তারা সেটা পেয়ে যাবে। যেমন, @BBC, @AlJazeera, @Ikhwanweb, Bangladesh government ordered cops to gun-shot on opposition party protesters! @AnwarIbrahim

৪. আপনি যে টুইটটা করছেন সেখানে যে শব্দগুলো আছে তার মধ্যে গুরুত্বপূর্ণ শব্দগুলোর আগে হ্যাশ (#) সাইন যোগ করুন। এটা খুবই গুরুত্বপূর্ন। হ্যাশ সাইন দিলে ওই শব্দটা ওই সংক্রান্ত সমস্ত টুইটের সাথে একটা লিঙ্ক করে দেবে। যেমন এভাবে লিখুন : #Shahbag is an atheist driven gathering who demands to ban islami institutions in #Bangladesh. এখন পৃথিবীর অনেক মানুষ ই হয়ত Shahbag বা Bangladesh এ কি হচ্ছে তা জানতে চাইবে। তারা ওগুলো জানতে গিয়ে যে সার্চ দেবে আপ্নার টুইটাটাও সেখানে থাকবে, তারা দেখতে পাবে।

৫. টুইটারে আপনি ফেসবুকে আপলোড করা যে কোন ছবি বা ভিডিওর লিঙ্ক পোষ্ট করতে পারেন, কিংবা সরাসরি টুইটারে ছবি আপ করা যায় অথবা twitpic.com নামের ওয়েবে টুইটার আইডির মাধ্যমেই লগ ইন করে ছবি+ভিডিও আপ করা যায় যা অটোমেটিকাল্লি শিরোনামসহ টুইটারে পোষ্ট হয়ে যাবে। টুইটারে লিঙ্ক পোষ্ট করলে তা নিজে থেকেই ছোট করে নেবে। তাই লিঙ্কে ওয়ার্ড সংখ্যা ১৪০ ছাড়িয়ে গেলেও টেনশন করার কিছু নেই। এসংক্রান্ত টেকি খুটিনাটি নিজেরাই শিখে ফেলবেন ২-৩ দিনের মধ্যে। কারন টুইটার খুবই সহজ একটা সাইট।

৫. এ হল সংক্ষেপে টুইটার। সবান্ধবে আজই-এখন ই সবাই টুইটারে রেজিষ্ট্রেশন করুন। ইসলাম বিরোধী শক্তি এ মাধ্যমটাতে প্রচুর অপপ্রচার চালিয়ে বিশ্ববাসীকে বিভ্রান্ত করছে প্রতিনিয়ত। আমাদের ওপর এটা নৈতিক ও জরুরী দায়িত্ব ওদের মিথ্যাচার ও অপকৌশলের জবাবে সত্য ও সুন্দরের বার্তাগুলো বিশ্বের প্রতিটি প্রান্তরে পৌছে দেবার এই চমৎকার মাধ্যমটির পূর্ণ সদ্ব্যবহার করা।

 

 

Leave a Reply


Editor in Chief: Dr. Omar Faruque

Contributing Correspondent: Shirley Chesney

Dhaka Office: Mazaharul Islam, & Pradip K Paul, London: Dr. Ahmed Hussain

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com