হাসিনাকে অবশেষে যেন সিনহা ভূতও তাড়া করেই ফিরছে।।

September 20, 2018 8:05 pm2 commentsViews: 45
নিউইয়র্ক থেকে ড ওমর ফারুক। তারিখঃ ২০ সেপ্টেম্বর ২০১৮।। 
ক্ষমতার শেষ সময়ে দিনকাল খুব ভাল যাচ্ছে না হাসিনার। সংকট যেন তার পিছু ছাড়ছেই না। কোটা এবং নিরাপদ সড়কের দাবিতে গড়া উঠা শিক্ষার্থীদের ন্যায্য ও স্বতস্ফূর্ত আন্দোলনকে শেষাবধি কঠোর হস্তে দমন-নিপীড়ন ও চরম নৃশংতার মাধ্যমে ঠেকাতে পারলেও আবার হাসিনার সরকার পতনের দাবীতে নতুন করে মাঠে নেমেছে তৃতীয় শক্তি যুক্ত ফ্রন্ট। সরকার এ যুক্ত ফ্রন্ট নিয়ে মাঠে ময়দানে এ বলে বক্তব্য রাখছে যে,  বিদেশিদের মদদে ড. কামালরা মাঠে নেমেছে। আর মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনার পর থেকেই মূলত সরকারের সামনে একের পর এক বিপদ আসতেছে বলে নেতা ও কর্মীদের ছাড়াও জনগণের নিকট এ কথা জোরেশোরে প্রচার করে  যাচ্ছে।
আগামীতে ক্ষমতা ধরে রাখতে পারবে কিনা এনিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা চরম উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে।
এরই মধ্যে আবার সামনে এসে দাঁড়িয়েছে শেখ হাসিনার পথের কাঁটা হিসেবে পরিচিত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বলা যায়, শেখ হাসিনা এখন যে ক্ষত চিহ্নের যন্ত্রণায় ভুগছেন, সুরেন্দ্র কুমার সিনহা এসে সেখানে যেন লবণ ছিটিয়ে দিয়েছেন।
বিচারপতি সিনহার সেই বহুল আলোচিত বই ‘অ্যা ব্রোকেন ড্রিম’ প্রকাশিত হয়েছে। যে বই নিয়ে কিছুদিন আগেও শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয় অনেক পানি ঘোলা করার চেষ্টা করেছিলেন। তার মানে জয় আগেই এ রকম প্রকাশনার ঈঙ্গিত দিয়ে বিষয়টিকে আগে ভাগেই জনগণের সামনে তুলে ধরেছেন। 
বিচারপতি সিনহা তার লেখা বইয়ে উল্লেখ করেছেন সরকার কর্তৃক তার গৃহবন্দির সময়কাল কেমন ছিল। কেন তাকে গৃহবন্দি করা হয়েছিল। ওই সময় কারা কারা তার বাসায় এসেছিল। কেন তিনি দেশত্যাগ করেছেন। বিদেশ গিয়েও তিনি কেন পদত্যাগ করেছেন।
মোট কথা, সরকারের চাপে পড়ে যে তিনি দেশত্যাগ করেছেন এবং তার পরিবারের উপর অতিরিক্ত চাপ দেয়ার কারণেই যে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন সেটাই মূলত উল্লেখ করেছেন। তিনি তার বইয়ে এও উল্লেখ করেছেন, সরকার তাকে গৃহবন্দি করে বাইরে প্রচার করেছে যে, প্রধান বিচারপতি অসুস্থ। আসলে তিনি অসুস্থ ছিলেন না। ডিজিএফআইয়ের চাপের কারণে তিনি দেশত্যাগে বাধ্য হয়েছিলেন।
বইটি এখনও বাজারে আসে নি। শুধু ভুমিকাটি আন্তর্জাতিক একটি সাইটে প্রকাশিত হয়েছে। তবে রাজনৈতিক বিশ্লেষকসহ সচেতন মানুষ মনে করছেন, এ বইয়ের মাধ্যমে বিচারপতি সিনহা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখোশটা আবারও সম্পূর্ণ ভাবে উম্মোচন করে দিয়েছেন। আর বিচারপতি সিনহা এমন এক সময় এই বই প্রকাশ করেছেন যখন শেখ হাসিনা চতুর্মুখী সংকটে হাবুডুবো খাচ্ছেন। অর্থাৎ শেখ হাসিনার কাটা গায়ে লবণ ছিটিয়ে দিতেই যেন এবার বিচারপতি সিনহ ‘র পুনরায় আবির্ভাব ঘটল ।

Leave a Reply


Editor in Chief: Dr. Omar Faruque

Contributing Correspondent: Shirley Chesney

Dhaka Office: Mazaharul Islam, & Pradip K Paul, London: Dr. Ahmed Hussain

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com