হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কবিতা লিখেছেন ব্রাহ্মণ

February 25, 2019 9:01 pm0 commentsViews: 32

 

হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কবিতা লিখেছেন ব্রাহ্মণ
মুম্বাই: ভারতের এক ব্রাহ্মণ পণ্ডিত ইসলাম ধর্মের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসুল হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কবিতা রচনা করেছেন। এ কবির নাম পণ্ডিত রাম সাগর প্রীতভোপাল ত্রিপদি।

সবাই সাগর ত্রিপদি বলেই তাবে চেনে। ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের ক্লোবা সমুদ্র তীরবর্তী ছোট্ট দ্বীপে তার বাস। সাগরের নির্মল বায়ু ও সুন্দর পরিবেশে বসে তিনি ধর্ম চর্চা ও সাহিত্য চর্চা করেন। সাগর ত্রিপদি ব্রাহ্ম ধর্মে বিশ্বাস করেন।

এছাড়াও, তিনি আল্লাহর প্রশংসায় হামদ, নবীর প্রতি ভালোবাসা প্রকাশ করে নাতও গেয়েছেন। কিছু দিন আগেই তো তিনি বলেই ফেলেছেন, ‘মুহাম্মদ (সা.) শুধু মুসলিমদের নবী নন। তিনি সারা বিশ্বের সব মানুষের নবী।’

৬৮ বছর বয়সী এই ব্যক্তি ভারতের অযোধ্যার বিখ্যাত মন্দির রাম লীলা ভিনাসের রক্ষক। এছাড়াও তিনি বিশ্ব ব্রাহ্মণ পরিষদের চেয়ারম্যান। তবে তিনি উর্দূ ও হিন্দির সমন্বয়ে এক বিশেষ ধরণের গান মাশিইরাসের লেখক ও গায়ক হিসেবে বিখ্যাত।

তার বাড়িতে ঢুকলেই চোখে পড়বে নানা পুরস্কারের ক্রেস্ট, কুরআন, হাদিস, ইসলামি বই, রাসুলের (সা.) জীবনী, হিন্দু ধর্মের বিখ্যাত কিতাব ভাগবত এবং রামায়ন। এছাড়াও, দেয়ালে টানানো আছে রাসুলের বাণী। পাশেই আছে সোফা, মাদুরসহ অনেক কিছুই যেখানে মুসলিম অতিথিরা নামাজ আদায় করেন।

তিনি তার ডেরায় হিন্দু ধর্মের দেবতা রামের জীবনী নিয়ে বিভিন্ন অনুষ্ঠান করে থাকেন। তিনি রামকে রহিমের (আল্লাহর নাম) সঙ্গে মেলানো চেষ্টা করেন। হিন্দু মুসলিমদের মধ্যে এখানেই নাকি বড় মিল খুঁজে পান সাগর ত্রিপদি।

এই সাধক কবি বলেন, ‘নবী মুহাম্মদ (সা.) শুধু মুসলিমদের নয়, তিনি মানবজাতিরই নবী। তিনি সবার জন্য আল্লাহর পক্ষ থেকে রহমত।’ এটা নিয়ে তিনি কবিতাও লিখেছেন।

সাগর ত্রিপদির জন্ম উত্তর প্রদেশের সুলতানপুর জেলায়। এহলাবাদ বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নতকোত্তর শেষ করেন। এরপর নানা ব্যবসায় জড়িয়ে পড়েন, সেখানে তিনি সুখ খুঁজে পাননি। পরে তিনি কবিতা ও গানের সঙ্গে জড়িয়ে যান। এমন ধর্ম নিয়ে গবেষণা শুরু করেন

Leave a Reply


Editor in Chief: Dr. Omar Faruque

Contributing Correspondent: Shirley Chesney

Dhaka Office: Mazaharul Islam, & Pradip K Paul, London: Dr. Ahmed Hussain

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com